অতিরিক্ত চর্বি নিয়ে দুশ্চিন্তা? দেখে নিন কিভাবে শরীরের অতিরিক্ত চর্বি কমাবেন?

যেভাবে শরীরের অতিরিক্ত চর্বি কমাবেন

শরীরের অতিরিক্ত চর্বি কমানোর উপায়

শরীরের অতিরিক্ত চর্বি কমানোর উপায়

অতিরিক্ত চর্বি কারণে দেহের ওজন বৃদ্ধি পায়। এর ফলে নানা সমস্যা দেখা দেয়। তাই দেহের অতিরিক্ত চর্বি কমানো অতীব জরুরী। এক্ষেত্রে ওজন হ্রাস করার সিদ্ধান্ত নেওয়াই সবচেয়ে বড় পদক্ষেপ। এ কথা জেনে রাখা জরুরী যে ওজন হ্রাস করা সম্পর্কে মানুষের মধ্যে প্রচুর ভুল তথ্য প্রচলিত রয়েছে।

তাই সঠিক তথ্য জেনে সঠিক পদক্ষেপের মাধ্যমে দেহের অতিরিক্ত চর্বি তথা ওজন হ্রাস করা প্রয়োজন। এখানে আমরা সঠিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কিভাবে দেহ থেকে অতিরিক্ত চর্বি কমানো যায় সে বিষয়ে আলোচনা করবো।

১. বেশি বেশি ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করুন

সুস্বাস্থ্যের জন্য ফাইবার অপরিহার্য। তাছাড়া এটি ওজন হ্রাস করতেও অত্যন্ত সহায়ক। ফাইবার মানব দেহের পরিপাক্ তন্ত্রে এক ধরনের জেল তৈরি করে। ফলে কম খেলেও তৃপ্তি পাওয়া যায়। পাশাপাশি এই জেল আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

২. ব্যায়াম করুন

ব্যায়ামের ইতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে দেহের চর্বি হ্রাস পায়। তাছাড়া দেহের সামগ্রিক সুস্থতার জন্যও ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে শুরুর দিকে আপনি হালকা ব্যায়াম গুলো অনুশীলন করতে পারেন।

তারপর ধীরে ধীরে ভারী ব্যায়াম গুলো অনুশীলন করার চেষ্টা করুন। এর ফলে হঠাৎ করেই আপনার দেহে চাপ পরবে না।

৩. সুগার কমানোর চেষ্টা করুন

বেশির ভাগ ক্ষেত্রে সুগার শরীরের জন্য খুবই ক্ষতিকর। আর চর্বি হ্রাস করার পথে সবচেয়ে বড় বাধাঁ সুগার।

আর সুগার গ্রহণের পরিমাণকে হ্রাস করতে চাইলে সবার আগে মিষ্টি জাতীয় পানীয় গুলো পান করা ত্যাগ করতে হবে। কারণ এই সব পানীয়তে সুগারের পরিমাণ সবচেয়ে বেশি থাকে।

তাছাড়া আপনি চা বা কফি পান করার সময় চিনি ছাড়া পান করার চেষ্টা করুন। তবে যে সকল খাবারে প্রাকৃতিক সুগার (যেমন বিভিন্ন ধরনের ফল) রয়েছে সে সকল খাবার গ্রহণ করতে পারেন।

পড়ুন – পিঠের মেদ কমানোর সহজ ও সেরা উপায়

৪. পরিমাণ মতো ঘুমান

চর্বি হ্রাস করা সহ বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা দূর করতে রাতে পরিমাণ মতো ঘুম অপরিহার্য। ঘুম আপনার দেহের হরমোন গুলোর ভারসাম্য এবং গুণগত মান ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

অপর্যাপ্ত ঘুম দেহের গ্লুকোজের স্তর গুলোকে নেতিবাচক ভাবে প্রভাবিত করে। ফলে বেশি বেশি ক্ষিধা লাগে। তাছাড়া পরিমাণ মতো ঘুমের অভাবে দেহের স্ট্রেস হরমোন গুলো চর্বি ধরে রাখতে সহায়তা করে। জেনে নিন – ওজন হ্রাস করতে যে খাবার গুলো বর্জন করতে হবে

৫. প্রচুর পরিমাণে পানি পান করুন

দেহের ওজন হ্রাস করতে হলে প্রচুর পরিমাণে পানি পান করা আবশ্যক। কিন্তু ওজন হ্রাস করতে হলে পানি পান করা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা অনেকেই বুঝতে পারি না।

বেশি বেশি পানি পান করলে ক্ষিধা দূর হয়। ফলে ওজন হ্রাস পায়। গবেষণায় দেখা যায়, ওজন হ্রাস করতে হলে পুরুষদের প্রতিদিন কমপক্ষে ৩ লিটার এবং মহিলাদের ২.২ লিটার পানি পান করা উচিত।