ছোট ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ৫ টি গুরুত্বপূর্ণ পরামর্শ

ছোট ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ৫ টি গুরুত্বপূর্ণ পরামর্শ

ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্য

ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্য

যে কোন ব্যক্তির পক্ষে একটি ব্যবসা পরিচালনা করা অত্যন্ত কষ্টকর। তাকে প্রতিনিয়ত আর্থিক, শারীরিক ও মানসিক চাপ গুলো সামলাতে হয়। তাই ব্যবসার মালিকদেরকে সচেতন হওয়া জরুরী।

একজন ছোট ব্যবসার মালিক সাধারণত তার ব্যবসা নিয়ে এত বেশি ব্যস্ত থাকেন যে তিনি তার মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে ভুলে যান। এখানে আমরা ছোট ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে কিছু পরামর্শ তুলে ধরছি। নিচে তা বিস্তারিত উল্লেখ করা হলো।

আপনার কর্ম ঘন্টা নির্ধারণ করুন

একজন ছোট ব্যবসার মালিকের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হলে কর্ম ঘন্টা নির্ধারণ করা জরুরী। তাই প্রতিদিন ৮ ঘন্টা নির্ধারণ করে ব্যবসার কাজে সময় দিন। এক্ষেত্রে সপ্তাহে ৬০ ঘন্টার বেশি ব্যবসায়িক কাজে ব্যয় করা উচিত নয়।

ব্যবসার কাজে সময় দেওয়ার পাশাপাশি পরিবার ও আত্নীয় স্বজনকেও সময় দিন। তাছাড়া প্রতি সপ্তাহে অল্প কিছু সময় বিভিন্ন সামাজিক কাজে ব্যয় করার চেষ্টা করুন। 

নমনীয় কর্ম পরিবেশ নিশ্চিত করুন

ছোট ব্যবসার মালিকদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে নমনীয় কর্ম পরিবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে ব্যবসার জন্য আপনাকে কি কি কাজ করতে হয় তার একটি তালিকা করুন।

তারপর এই সব কাজ গুলো অফিসের পরিবর্তে সপ্তাহে দুই এক দিন অন্য কোথাও বসে সম্পাদন করা যায় কিনা তা নিয়ে চিন্তা করুন।

উদাহরণস্বরুপ, শনি বার, সোম বার ও বৃহস্পতি বার এই তিন দিন আপনি অফিসে বসে কাজ করলেন।

রবি বার ও বুধবার বাসায় বসে কাজ করলেন। আর মঙ্গল বার কোন কফি শপে বসে কাজ করলেন। শুক্রবার বার সাপ্তাহিক ছুটির দিন ধার্য্য করলেন। এই ভাবে জীবন যাত্রার সাথে মানিয়ে নিয়ে আপনি একটি নমনীয় কর্ম পরিবেশ নিশ্চিত করতে পারেন।

অন্যদের সাহায্য নিন

ছোট ব্যবসায় সফল হওয়া খুব কঠিন। এক্ষেত্রে মানসিক চাপ মুক্ত থাকা সহজ নয়। তাই মানসিক ভাবে নিজেকে ঠিক রাখতে মাঝে মাঝে প্রতিষ্ঠানের অন্যদের নিকট হতে সাহায্য কামনা করা উচিত।

আপনি যদি বিভিন্ন কাজে অন্যদের সাহায্য গ্রহণ করেন তাহলে আপনি অতিরিক্ত কিছু সময় পাবেন। এতে আপনি শারীরিক ও মানসিক ভাবে কিছু সময়ের জন্য হলেও চাপ মুক্ত থাকতে পারবেন।

পড়ুন – যে কারনে অতিরিক্ত চালাক লোকেরা কেন সুখী হতে পারে না 

চিত্তবিনোদনের ব্যবস্থা রাখুন

গবেষণায় দেখা গেছে যে, শারীরিক ও মানসিক ভাবে ফিট থাকতে হলে  চিত্তবিনোদনের বিকল্প নেই। ছোট ব্যবসার মালিকরা প্রায় প্রতিদিনিই বিভিন্ন চাপে থাকেন।

তাই তাদের ক্ষেত্রে তাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে চিত্তবিনোদন খুবই কার্যকরী হতে পারে।

এক্ষেত্রে চিত্তবিনোদনের অংশ হিসেবে পরিবারের সদস্যদের বেশি বেশি সময় দিন। তাদেরকে নিয়ে সপ্তাহে অন্তত একদিন বাইরে কোথাও বেড়াতে যান।

মাঝে মাঝে পরিবারের সবাইকে নিয়ে বাহিরে ড়িনার করুন। তাছাড়া প্রতিদিন নিয়মিত হালাল বিনোদনের অংশ হিসেবে আধা ঘন্টা টিভি দেখতে পারেন।

নিয়মিত ব্যায়াম করুন

ছোট ব্যবসার মালিক হিসেবে আপনাকে সারা দিন তো বটেই মাঝে মাঝে রাতেও কাজ করতে হয়। তাই আপনার নিজেকে অবশ্যই শারীরিক ভাবে ফিট রাখা জরুরী।

আর নিজেকে শারীরিক ভাবে ফিট রাখতে হলে নিয়মিত ব্যায়াম করার কোন বিকল্প নেই। এর ফলে আপনার হতাশা হ্রাস পাবে, উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং শারীরিক ভাবে ফিট থাকতে পারবেন।