যে ৬ টি উপায়ে কলেজে পড়ুয়া ছাত্র ছাত্রীরা মানসিক ভাবে সুস্থ থাকতে পারে

৬ উপায়ে কলেজে পড়ুয়া ছাত্র ছাত্রীরা মানসিক ভাবে সুস্থ থাকতে পারে

ছাত্র ছাত্রীদের মানসিক সুস্থতা

ছাত্র ছাত্রীদের মানসিক সুস্থতা

বেশির ভাগ শিক্ষার্থীই ক্লাস, পরীক্ষা, গ্রুপ স্টাডি, কোচিং, এসাইমেন্ট ইত্যাদি সামলাতে গিয়ে মারাত্নক মানসিক চাপ অনুভব করে। তবে স্কুলে পড়ুয়া শিক্ষার্থীদের তুলনায় কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে এই প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। এখানে আমরা কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য মানসিক ভাবে সুস্থ থাকতে কয়েকটি পরামর্শ তুলে ধরবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

ভালো ঘুম

আপনি যদি রাতে ভালো ভাবে ঘুমান তাহলে আপনার মস্তিষ্ক সারা দিন যে সকল মানসিক চাপ গুলোর মুখোমুখি হয়েছিল তা দূরীভূত হবে। এর ফলে আপনি কোন প্রকার ক্লান্তি ছাড়াই পরের দিনটি শুরু করতে পারবেন।

আর আপনি যদি প্রতি রাতে পর্যাপ্ত পরিমাণে না ঘুমান তাহলে আপনার মস্তিষ্ক পর্যাপ্ত পরিমাণ সেরোটোনিন, ডোপামিন ও অন্যান্য রাসায়নিক পদার্থ উৎপন্ন করতে পারবে না। ফলে আপনার মস্তিষ্ক উদ্বেগ, হতাশা ইত্যাদিকে প্রশমিত করতে পারবে না।

তাই প্রতি রাতে নিয়মিত ৬ থেকে ৮ ঘন্টা ঘুমান। আর ভালো ঘুম পেতে ঘুমাতে যাওয়ার কমপক্ষে এক ঘন্টা আগে থেকে কম্পিউটার, মোবাইল, টেলিভিশন ইত্যাদি ইলেকট্রনিক্স ডিভাইস থেকে নিজেকে দূরে রাখুন। জেনে রাখুন – সন্তানের মানসিক স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী কে?

ক্যাস্পাস কাউন্সিলর এর পরামর্শ গ্রহণ করতে পারেন 

কলেজে ভর্তি হওয়ার পর একজন ক্যাম্পাস কাউন্সিলর এর পরামর্শ গ্রহণ করুন। এর ফলে আপনি তার কাছ থেকে কিভাবে কলেজ জনিত বিভিন্ন মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায় তা শিখতে পারবেন।

পড়ুন – মানসিক চাপ কমাতে আট উপায়

তাছাড়া আপনি কিভাবে পরীক্ষার আগে নিজেকে শান্ত রাখবেন সে সম্পর্কে তার কাছ থেকে পরামর্শ গ্রহণ করতে পারেন। পাশাপাশি আপনি তার নিকট হতে সময় ব্যবস্থাপনা, লক্ষ্য নির্ধারণ ও অন্যান্য সমস্যা গুলো মোকাবেলায় জরুরী পরামর্শ গ্রহণ করতে পারবেন।

সব সময় সক্রিয় থাকুন

আপনি যদি সব সময় নিজেকে সক্রিয় রাখেন তাহলে আপনার মস্তিষ্কের সেরোটোনিন এবং ডোপামিন গুলোও ‍সক্রিয় থাকবে। ফলে আপনার মেজাজ ভালো থাকবে। তাই নিজেকে সক্রিয় রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। আরোও জানুন – প্রতিদিন ৩০ মিনিট হাঁটেন তবে এই ১০টি জিনিস আপনার দেহে ঘটবে

ড্রাগ ও অ্যালকোহল এড়িয়ে চলুন

অনেক শিক্ষার্থী মনে করেন কলেজ লাইফ আনন্দ ফূর্তির প্রকৃত সময়। ফলে আনন্দ ফূর্তি করতে গিয়ে কিংবা খারাপ বন্ধুদের পাল্লায় পরে ধীরে ধীরে ড্রাগ কিংবা অ্যালকোহলে আসক্ত হয়ে পরেন।

এর ফলে আপনার দেহে বিভিন্ন প্রকার নেতিবাচক প্রভাব তৈরি হয়। তাই আনন্দ ফূর্তি করতে গিয়ে কিংবা বন্ধুদের পাল্লায় কিছুতেই ড্রাগ কিংবা অ্যালকোহল গ্রহণ করবেন না।

স্বাস্থ্যসম্মত খাবার খান

কলেজ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যসস্মত পুষ্টিকর খাবার গ্রহণ না করলে মস্তিষ্কের যে সকল পদার্থ হতাশা, উদ্বেগ, রাগ ইত্যাদি নিয়ন্ত্রণ করে সে সকল পদার্থ উৎপন্ন হতে বিঘ্ন ঘটবে।

ফলে আপনি মানসিক চাপ অনুভব করতে পারেন। তাই নিয়মিত স্বাস্থ্যসম্মত খাদ্য ও পানীয় গ্রহণ করুন।

নিজেকে পুরষ্কৃত করুন

আপনি যদি নিজের ছোট ছোট অর্জন গুলোর জন্য নিজেকে পুরষ্কৃত করেন তাহলে আপনি সহজেই কঠিন কাজ গুলো সম্পাদন করতে পারবেন।

পাশাপাশি অতি সহজেই আপনার নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। তাছাড়া এর ফলে আপনি মানসিক ভাবে সুখী এবং আত্নবিশ্বাসী হতে পারবেন।