ডায়াবেটিস নিয়ে আমাদের ধারণা কতটুকু ভুল ও সঠিক!

ডায়াবেটিস নিয়ে আমাদের ধারণা

ডায়াবেটিস নিয়ে আমাদের ধারণা কতটুকু ভুল বা সঠিক

ডায়াবেটিস নিয়ে আমাদের ধারণা কতটুকু ভুল বা সঠিক

ডায়াবেটিস নিয়ে ভাবছেন! আর নয় ভাবনা! ৭ দিনেই ডায়াবেটিস শেষ! ডায়াবেটিস চিকিৎসায় গাছের পাতা! ঘড়ে বসে নিজে নিজেই ডায়ানেটিস নির্মূল করুণ! ভেষজ ডায়াবেটিস চিকিৎসা!

ডায়াবেটিস নিয়ে ইদানিং এরকম অনেক বিজ্ঞাপন আপনি শুনতেই পারেন, তবে এর কোনো বৈজ্ঞানিক ফলাফল আছে কিনা আমার জানা নাই।

তবে ডায়াবেটিস নিয়ে মানুষের অনেক ভুল ধারনা রয়েছে। আজকে এই লেখনীতে ডায়াবেটিস নিয়ে আমাদের ধারণা কতটুকু ভুল বা সঠিক তাই নিয়ে আলোচনা করব।

ডায়াবেটিস নিয়ে সাধারনত কিছু ভুল

যারা দেখতে মোটা ওজন বেশি শুধু তাদেরই ডায়াবেটিস হয়, শুকনা, ওজন কম মানুষের ডায়াবেটিস হয় না। ইনসুলিন দিলে প্রজনন ক্ষমতা কমে যায়, ডায়াবেটিস হলে আর বিয়ে করা যায় না।

সঠিকঃ ইনসুলিন নামক হরমোন আর অভাব বা ঘাটতির কারণে ডায়াবেটিস হয় সেটা মোটা বা শুকনা যে কারোই হতে পারে। ইনসুলিন দিলে প্রজনন ক্ষমতা কমে বা বিয়ে করা যায় না এই ধারণা ঠিক নয়।

ভুলঃ ডায়াবেটিস রোগিদের খাবার নিয়ে মানুষের অনেক ভুল বিশ্বাস আছে। বেশি বেশি চিনি বা গুঁড়ের তৈরি খাবার খেলে ডায়াবেটিস হয়। তিতা জাতীয়  খাবার, বিভিন্ন ধরণের গাছের পাতা যেমন আম গাছের পাতা, ডায়াবেটিস লতা, জাম গাছের ফল এই ধরণের ভেষজ খাবার খেলে ঔষধ খাওয়ার দরকার হয় না। মাটির নিচের খাবার খাওয়া যাবে না।

সঠিকঃ চিনি জাতীয় খাবার খেলে ডায়াবেটিস হয় না তবে ডায়াবেটিস হলে চিনি জাতীয় খাবারে নিয়ন্ত্রণ আছে। ভেষজ খাবার কোনো সাইন্টিফিক ব্যাখ্যা নাই কিন্তু ঔষধের ব্যাপারে আছে। মাটির নিচের খাবার খাওয়া যাবে তবে এতে শর্কারা আছে, শর্কারা জাতীয় খাবার খাওয়া যাবে তবে পরিমানে কম।

ভুলঃ শরীরের সব জায়গায় ইনসুলিন দেয়া যায়। ইনসুলিন দিলে মোটা হয়ে যায়, ইনসুলিন দিলে অনেক ব্যাথা লাগে, একবার ইনসুলিন দিলে মৃত্যুর আগ পর্যন্ত দিতে হয়, ইনসুলিন হল ডায়াবেটিসের শেষ চিকিৎসা। অন্য রোগের কারণে ঔষধ খেলে ডায়াবেটিদের ঔষধ না খেয়ে বন্ধ করে দিতে হয়।

সঠিকঃ শরীরে নিদিষ্ট জায়গায় ইনসুলিন দিতে হয় সব জায়গায় দেয়া যায় না। ইনসুলিন থেকে ঔষধে আবার ফিরে আসা যায়। ডাক্তারের পরামর্শ ছাড়া কখনো ঔষধ বন্ধ করা ঠিক না।

ভুলঃ ডায়াবেটিস একটি ছোঁয়াচে রোগ। স্বামী বা স্ত্রী এক জনের শরীর থেকে অন্য জন এর শরীরে ছড়ায়। ডায়াবেটিস হলেই মৃত্যু, বাবা বা মা এর হলে ছেলে মেয়েদের হবেই।

আরো পড়ুন – ডায়াবেটিস পরীক্ষা ও সনাক্তকরণ

সঠিকঃ আগেই বলেছি ডায়াবেটিস হরমোন জনিত রোগ। এটি কোনো ছোঁয়াচে রোগ না কাজেই সংক্রমের প্রশ্ন আসে না। বাবা বা মায়ের ডায়াবেটিস থাকলে জেনেটিক কারণে সন্তানের হতে পাবে তবে হবেই যে এটা ঠিক নয়।

ভুলঃ যাদের টাকা পয়সা বেশি তাদের ডায়াবেটিস হয়। যাদের বয়স বেশি তাদের ডায়াবেটিস হয়, কম বয়সীদের ডায়াবেটিস হয় না। অভিশাপের কারনে ডায়াবেটিস হয়। ডায়াবেটিস হলে কোন খেলায় অংশ গ্রহণ করতে পারবে না।

সঠিকঃ টাকা পয়সার সাথে ডায়াবেটিসের সম্পর্ক নেই। যে কোনো বয়সে ডায়াবেটিস হতে পারে। এটি কোনো অভিশাপ নয়। ডায়াবেটিস রোগীরা চিকিৎসা নিয়ে খেলাধুলায় অংশগ্রহণ করতে পারে যেমনঃ পাকিস্তানের ক্রিকেটার ইমরান খান।

ডায়াবেটিস সম্পর্কে জানুন, এ ধরণের ভুল ধারণা পরিহার করুণ, নিয়ম মেনে চলুন, শৃখলাপূর্ন জীবন গড়ুন।