ডায়াবেটিস প্রতিরোধ করতে চাইলে যে ১০ টি অভ্যাস গড়ে তুলতে পারেন

ডায়াবেটিস প্রতিরোধ করতে চাইলে যে ১০ টি অভ্যাস গড়ে তুলতে পারেন

ডায়াবেটিস প্রতিরোধ করতে

ডায়াবেটিস প্রতিরোধ করতে

ডায়াবেটিসকে নিরব ঘাতক হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। বর্তমানে বিশেষ করে বেশির ভাগ মাঝ বয়সী মানুষ এই রোগে আক্রান্ত হয়ে পরছেন। আর এই রোগটি সাধারণত মানুষের উদাসীনতার কারণেই হয়ে থাকে।

তবে দৈনন্দিন কিছু অভ্যাস গড়ে তোলে এই রোগটি থেকে পরিত্রাণ পাওয়া যেতে পারে। এখানে আমরা কি কি অভ্যাস গড়ে তোলে ডায়াবেটিস থেকে পরিত্রাণ পাওয়া যেতে পারে সে সম্পর্কে আলোচনা করবো।

ডায়াবেটিস কি?

ডায়াবেটিস একটি হরমোন জনিত রোগ। সাধারণত দেহ থেকে যদি পর্যাপ্ত ইনসুলিন উৎপন্ন না হয় অথবা উৎপন্ন ইনসুলিন যদি যথাযথ ভাবে ব্যবহার করা না যায় তাহলে তাকে ডায়াবেটিস বলে। ইনসুলিনের সাহায্যে দেহ কোষ গুলো রক্ত থেকে গ্লুকোজ নিয়ে শক্তি উৎপাদন করে থাকে।

কিন্তু যদি ইনসুলিন উৎপন্ন না হয় অথবা উৎপাদিত ইনসুলিন ব্যবহৃত না হয় তাহলে গ্লুকোজের মাত্রা কমে যায় অথবা গ্লুকোজের মাত্রা বাড়তে থাকে। ফলে দেহে নানা রকম জটিলতা তৈরি হয় এবং অঙ্গ বিকল হয়ে যায়।

নিচে আমরা যে সকল অভ্যাস গড়ে তোলার মাধ্যমে এই রোগ থেকে পরিত্রাণ পাওয়া যেতে পারে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

কফি পান করুন

গবেষণা থেকে জানা যায় যারা প্রতিদিন কমপক্ষে চার কাপ কফি পান করেন তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ কমে যায়। কারণ কফিতে এমন কিছু যৌগ রয়েছে যা ইনসুলিন উৎপন্ন করতে খুবই সহায়ক। পড়ুন – কফির স্বাস্থ্য উপকারিতা

চিনি যুক্ত পানীয় গ্রহণ থেকে বিরত থাকুন

চিনি যুক্ত পানীয় পানের ফলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ২০ শতাংশ বেড়ে যায়। তাই চিনি যুক্ত পানীয় পানের পরিবর্তে স্বাস্থ্যকর পানীয় পান করুন।

অ্যালকোহল পান করা থেকে বিরত থাকুন

ডাযাবেটিস থেকে বেচেঁ থাকতে হলে অবশ্যই অ্যালকোহল পান করা থেকে বিরত থাকতে হবে। এক গবেষণা থেকে জানা গেছে যারা মাঝে মাঝে অ্যালকোহল পান করেন তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ বেড়ে যায়।

সকালে নাস্তা খান

২০১৮ সালে দ্যা জার্নাল অব নিউট্রিশন প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে যে সপ্তাহে এক দিন নাস্তা থেকে বিরত থাকলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৬ শতাংশ বৃদ্ধি পায়।

আর সপ্তাহের ৭ দিনই নাস্তা খাওয়া থেকে বিরত থাকলে ডায়াবেটিসের ঝুঁকি ৫৬ শতাংশ বৃদ্ধি পায়। তাই ডায়াবেটিস প্রতিরোধ করতে হলে প্রতিদিন সকালে নিয়মিত নাস্তা খেতে হবে।

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে হবে

মানসিক চাপ আমাদের দেহে বিভিন্ন রকমের প্রভাব ফেলে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন কর্তৃক প্রকাশিত একটি বৈজ্ঞানিক গবেষণায় দেখ গেছে যারা নিয়মিত মানসিক চাপে ভোগেন তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ।

আরোও পড়ুন – মানসিক চাপ কমাতে আট উপায় 

কম টিভি দেখুন

টিভি থেকে ক্ষতিকর আলোক রশ্মি নির্গত হয়। যা দেহের মারাত্নক ক্ষতি সাধন করে। প্রতিদিন এক ঘন্টা টিভি দেখলে ডায়াবেটিসের ঝুঁকি ৪ শতাংশ বৃদ্ধি পায়।

মাউথওয়াশ কম ব্যবহার করুন

মাউথওয়াশ দাঁতের মাড়ির জন্য ভালো হলেও তা শরীরের অন্য অঙ্গ গুলোর ক্ষতি সাধন করতে পারে।

গবেষণা থেকে জানা যায় যে, যারা প্রতিদিন দুই বার মাউথওয়াশ ব্যবহার করে তাদের প্রি-ডায়াবেটিস ও ডায়াবেটিস উভয়ের ঝুঁকি ৫৫ শতাংশ বৃদ্ধি পায়।

নিয়মিত ব্যায়াম করুন

সুস্থ থাকতে হলে ব্যায়ামের কোন বিকল্প নেই। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের ডয়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ কম থাকে।

অবশ্যই পড়বেন – যেকারনে ডায়াবেটিস রোগীর পায়ের সমস্যা বেশি হয়

বেশি বেশি শাক সবজি খান

মাংস কিংবা অন্যান্য ভারী খাবার গুলো ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি করে। অপরদিকে নিয়মিত শাক সবজি খেলে ডায়াবেটিসের ঝুঁকি ২৫ শতাংশ হ্রাস পায়।

নিয়মিত ঘুমান

ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে হলে নিয়মিত ৬ থেকে ৮ ঘন্টা ঘুমাতেই হবে। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে না ঘুমালে ডায়াবেটিসের ঝুঁকি ১৬% বৃদ্ধি পায়। আবার অতিরিক্ত ঘুমও ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

নিয়মিত ডাক্তারের পরামর্শ নিন

প্রতি বছর কমপক্ষে এক বার ডাক্তারের কাছে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করিয়ে রক্তে সুগারের মাত্রা স্বাভাবিক আছে কিনা তা নিশ্চিত হয়ে নিন।

তাছাড়া টাইপ ২ ডায়াবেটিসের প্রধান লক্ষণ গুলো হলো- ক্লান্তি, অস্পষ্ট দৃষ্টি, ঘন ঘন প্রস্রাব ইত্যাদি। তাই এই ধরনের লক্ষণ গুলো দেখা দিলে দেরি না করে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।