স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ১০ টি খাবার সম্পর্কে জেনে নিন

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ১০ টি খাবার সম্পর্কে জেনে নিন

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ১০ টি খাবার

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ১০ টি খাবার

সুস্থতার জন্য খাদ্য গ্রহণ করা অত্যন্ত জরুরী। পাশাপাশি এমন অনেক খাবার রয়েছে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘস্থায়ী অসুস্থতা প্রতিরোধ করতে স্বাস্থ্যকর খাবার গ্রহণের বিকল্প নেই।

কিন্তু কোন খাবার গুলো স্বাস্থ্যকর আর কোন খাবার গুলো স্বাস্থ্যকর নয় তা নিয়ে আমরা অনেক সময় দ্বিধায় পরে যাই। এখানে আমরা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন ১০ টি খাদ্য সম্পর্কে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত উল্লেখ করা হলো।

১. চিনি যুক্ত পানীয়

চিনি যুক্ত বেশির ভাগ খাবারই ক্ষতিকর। তবে চিনি যুক্ত পানীয় গুলো স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর। চিনি ‍যুক্ত পানীয় গুলো পান করলে আমাদের মস্তিষ্ক সে গুলোকে সাধারণ খাবার হিসেবে গ্রহণ করে না।

ফলে দেহে মোট ক্যালরির পরিমাণ মারাত্নক ভাবে বৃদ্ধি পায়। আর ক্যালরির পরিমাণ বেড়ে গেলে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি আশংকা জনক হারে বেড়ে যায়।

২. পিজ্জা

পিজ্জা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি জাঙ্ক ফুড। বাণিজ্যিক ভাবে যে সব পিজ্জা তৈরি হয় তার বেশির ভাগই অস্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি করা হয়ে থাকে।

পিজ্জায় সাধারণত পরিশোধিত ময়দা ও প্রক্রিয়াজাত মাংস ব্যবহার করা হয়। ফলে এতে ক্যালরির পরিমাণ খুবই বেশি হয়।

৩. বাণিজ্যিক বন রুটি

বাণিজ্যিক ভাবে যে সকল রুটি তৈরি করা হয় তার বেশির ভাগই অস্বাস্থ্যকর পণ্য থেকে তৈরি করা হয়। সাধারণত গম থেকে রুটি তৈরি করা হয়। ফলে এতে অতিরিক্ত পরিমাণে ফাইবার থাকে। যা রক্তে অতি দ্রুত সুগার স্পাইক করতে পারে।

৪. ফলের জুস

আমরা সাধারণত ফলের জুস গুলোকে স্বাস্থ্যকর হিসেবেই ধরে নেই। ফলের জুস গুলোতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি থাকে। তাছাড়া এতে প্রচুর পরিমাণে চিনি যোগ করা হয়। যা শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে।

৫. গ্রিল বা সিদ্ধ খাবার

ভাজা, পোড়া ও সিদ্ধ করা খাবার গুলো সাধারণত অস্বাস্থ্যকর হয়ে থাকে। এই ধরনের খাবার গুলো খুবই মুখরোচক ও উচ্চ ক্যালরি যুক্ত হয়ে থাকে।

তাছাড়া এই খাবার গুলোতে বিভিন্ন রকমের অস্বাস্থ্যকর রাসায়নিক পদার্থ যোগ করা হয়। ফলে এই জাতীয় খাবার গুলো ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৬. কেক, বিস্কুট

বাজারে যে সকল কেক ও বিস্কুট পাওয়া যায় তার বেশির ভাগই অস্বাস্থ্যকর। এই ধরনের খাবার গুলো চিনি, আটা, ঘি ইত্যাদি দিয়ে তৈরি করা হয়ে থাকে। ফলে এই খাবার গুলো সুস্বাদু হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৭. ফ্রেঞ্চ ফ্রাই ও পটেটো চিপস

ফ্রেঞ্চ ফ্রাই ও পটেটো চিপসে অতিরিক্ত ক্যালরি রয়েছে। তাছাড়া এই সব খাবার খুব সহজেই অতিরিক্ত পরিমাণে খাওয়া যায়। ফলে ওজন বৃদ্ধি পেতে পারে।

৮. দই

মুদি দোকান গুলোতে যে দই পাওয়া যায় তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই সব দই তৈরি করতে সাধারণত চিনি ও দুধ ব্যবহার করা হয়। তাছাড়া এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৯. আইসক্রিম

আইসক্রিম একটি সুস্বাদু খাবার। যা চিনি ও দুগ্ধজাত পণ্য থেকে তৈরি করা হয়। ফলে তা দেহে বাড়তি ক্যালরি সরবরাহ করে।

১০. প্রক্রিয়াজাত মাংস

যদিও অপ্রক্রিয়াজাত মাংসও দেহের জন্য ক্ষতিকর। তবে প্রক্রিয়াজাত মাংস গুলো অপ্রক্রিয়াজাত মাংস থেকে বেশি ক্ষতিকর।

গবেষণায় দেখা গেছে যে, প্রক্রিয়াজাত মাংস বেশি পরিমাণে খেলে কোলন ক্যান্সার, টাইপ ২ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি অত্যধিক বেড়ে যায়।