উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় যে খাবার ও পানীয় গুলো এড়িয়ে চলতে হবে

উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় যা খাবেন না

উচ্চ রক্তচাপ জনিত সমস্যায়

উচ্চ রক্তচাপ জনিত সমস্যায়

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায় জেনে নিন। যখন কোন ব্যক্তির রক্তচাপ স্বাভাবিকের চেয়ে বেশি হয়ে যায় তখন তাকে হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ বলা হয়ে থাকে। সাম্প্রতিক সময়ে বেশির ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষই এই সমস্যায় ভোগে থাকেন। সাধারণত উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় একটি স্বাস্থ্যকর খাদ্য তালিকা নির্বাচন করতে হয়।

এমন কিছু খাদ্য রয়েছে যা খেলে রক্তচাপ কমে যায়। আবার এমন কিছু খাদ্য রয়েছে তা এড়িয়ে না চললে রক্তচাপ আরো বৃদ্ধি পেতে পারে। এখানে আমরা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় যে সকল খাবার এড়িয়ে চলা উচিত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

লবণ

লবণ ও সোডিয়াম হলো উচ্চ রক্তচাপের সবচেয়ে বড় শক্র। তাই যারা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভোগছেন তাদেরকে লবণ ও সোডিয়াম এগিয়ে চলতে হবে। পাশাপাশি বিভিন্ন প্রক্রিয়াজাত খাবারও এড়িয়ে চলতে হবে।

মাংস

লাল মাংসে সাধারণত প্রচুর পরিমাণে সোডিয়াম ও প্রোটিন থাকে। যা অতি সহজেই রক্তচাপ বৃদ্ধি করতে পারে। তাছাড়া প্রক্রিয়াজাত মাংস গুলো লবণ দিয়ে সংরক্ষণ করা হয় বিধায় এই মাংস আরো বেশি বিপদজ্জনক। তাই উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় মাংস খাওয়া যাবে না।

পিজ্জা

পিজ্জায় প্রচুর পরিমাণে লবণ ও সোডিয়াম থাকে। একটি পিজ্জায় সাধারণত ৭০০ মিলি গ্রামের বেশি সোডিয়াম থাকে। তাই যাদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে তাদের জন্য পিজ্জা খুবই বিপদজ্জনক।

আচার

বিভিন্ন রকমের খাবার সংরক্ষণ করতে সাধারণত প্রচুর লবণ ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে বিভিন্ন রকমের টক জাতীয় খাবার সংরক্ষণ করতে আচার দেওয়া হয়ে থাকে।

আর এতে প্রচুর লবণ, চিনি ও মসলা ব্যবহার করা হয়ে থাকে। যা উচ্চ রক্তচাপের সমস্যায় মারাত্নক প্রভাব ফেলতে পারে। তাই যাদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আছে তাদেরকে আচার খাওয়া পরিহার করতে হবে।

স্যুপ

বাজারে বিভিন্ন রকমের প্রক্রিয়াজাত স্যুপ পাওয়া যায়। আর এই সব স্যুপে মাত্রাতিরিক্ত সোডিয়াম থাকে। এক গবেষণায় দেখা গেছে যে প্রক্রিয়াজাত এক প্যাকেট স্যুপে প্রায় ২০০০ মিলি গ্রাম সোডিয়াম থাকে। তাই উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থাকলে প্রক্রিয়াজাত স্যুপ খাওয়া বর্জন করতে হবে।

প্রক্রিয়াজাত টমেটো পণ্য

টমেটোকে প্রক্রিয়াজাত করে বিভিন্ন রকমের সস, পাস্তা ও জুস তৈরি করা হয়ে থাকে। এক কাপ টমেটো সসে প্রায় ৪০০ মিলি গ্রাম এবং এক কাপ টমেটো জুসে প্রায় ৬০০ মিলি গ্রাম সোডিয়াম থাকে। তাই উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থাকলে এই সব খাবার এড়িয়ে চলতে হবে।

চিনি

চিনি অতিরিক্ত ওজন বৃদ্ধি করে। আর উচ্চ রক্তচাপ জনিত সমস্যা সাধারণত যাদের অতিরিক্ত ওজন থাকে তাদের মধ্যেই বেশি দেখা যায়। তাছাড়া মোটা বা চিকন যাদেরই উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে তাদের সকলের জন্যই চিনি মারাত্নক ক্ষতিকর। আরো পড়ুন – যেভাবে মাএ তিন দিনে আড়াই কেজি ওজন কমাবেন

অ্যালকোহল

অ্যালকোহল সকল মানুষের জন্য্ মারাত্নক ক্ষতিকর। অতিরিক্ত অ্যালকোহল পান করলে ক্যান্সারের ঝুকিঁ বেড়ে যায়। তাছাড়া অতিরিক্ত অ্যালকোহল পান করলে দীর্ঘকালীন উচ্চ রক্তচাপ জনিত সমস্যা তৈরি হতে পারে।