প্রতিদিন ২ টি কলা খেলে আপনার দেহে কি ঘটে জেনে নিন

প্রতিদিন ২ টি কলা খেলে আপনার দেহে কি ঘটে জেনে নিন

প্রতিদিন ২ টি কলা খেলে

প্রতিদিন ২ টি কলা খেলে

কলা একটি সহজলভ্য ফল। কলা বহু গুণে গুণান্বিত ফল গুলোর একটি। কলার বহু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। পাশাপাশি এটি খেতেও খুব্ সুস্বাদু। কিন্তু আমরা অনেকেই কলার স্বাস্থ্য উপকারিতা গুলো জানি না।

প্রতিদিন ২ টি কলা কলা খেলে আপনার স্বাস্থ্যের চমৎকার উন্নতি ঘটতে পারে। এখানে আমরা প্রতিদিন দুইটি কলা খেলে দেহে কি কি উন্নতি ঘটতে পারে সে সম্পর্কে আলোচনা করবো।

উচ্চ রক্তচাপ স্বাভাবিক করে

প্রতিটি কলায় গড়ে ২১০ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। সেক্ষেত্রে প্রতিদিন দুইটি কলা খেলে প্রায় ৪২০ মিলিগ্রাম পটাসিয়াম দেহে প্রবেশ করে। যা উচ্চ রক্তচাপ কমাতে অত্যন্ত সহায়ক।      

অতিরিক্ত ওজন হ্রাস করে

কলায় এক ধরনের শ্বেতসার রয়েছে। যা ক্ষুধা কমায় এবং ওজন বৃদ্ধি বন্ধ করে। এটি রক্তে সুগারের মাত্রা কমায় এবং ইনসুলিনের সংবেদনশীলতা বৃদ্ধি করে।

দেহে চর্বি জমবে কিনা তা অনেকটা ইনসুলিনের উপর নির্ভর করে। তাই প্রতিদিন বেশি বেশি কলা খাওয়া উচিত।

পড়ুন – ব্যায়াম ছাড়া যেভাবে মাএ তিন দিনে আড়াই কেজি ওজন কমাবেন

রক্ত স্বল্পতার ঝুঁকি কমায়

লোহিত রক্ত কণিকা হ্রাস ও রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে শরীরে রক্ত স্বল্পতা দেখা দেয়। কলায় প্রচুর পরিমাণে আয়রন থাকে।

যা লোহিত রক্ত কণিকা উৎপাদন করতে সহায়তা করে থাকে। তাছাড়া কলায় ভিটামিন বি৬ থাকে। যা গ্লুকোজ উৎপাদন করতে পারে। তাই রক্ত স্বল্পতার ঝুঁকি কমাতে বেশি বেশি কলা খেতে হবে।   

হজম শক্তি বৃদ্ধি করে

কলা সহজে হজম হয়। পাশাপাশি এটি খেলে দেহে গ্যাস উৎপন্ন হয় না। কলায় এক ধরনের প্রতিরোধী শ্বেতসার রয়েছে। যা বদহজম প্রতিরোধ করে।

তাছাড়া ডায়রিয়া রোগীরা কলা খেলে শরীরের হারিয়ে যাওয়া খনিজ পদার্থ গুলোর ঘাটতি পূরণ হয়। আরো পড়ুন – কলার স্বাস্থ্য উপকারিতা!

মানসিক চাপ কমে

কলায় ট্রিপটোফেন নামক এক ধরনের পদার্থ থাকে। যা আমাদের মেজাজ উন্নত করতে সহায়তা করে। প্রতিটি কলায় গড়ে ২৭ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে। যা মেজাজ ভালো করতে ও স্বাস্থ্যকর ঘুমের জন্য খুবই উপযোগী।

ভিটামিনের ঘাটতি পূরণ করে

কলা ভিটামিন বি৬ এর সমৃদ্ধ উৎস। এটি আপনার শরীরে স্বাস্থ্যকর কোষ তৈরির জন্য প্রয়োজনীয় ইনসুলিন, হিমোগ্লোবিন, অ্যামিনো এসিড ইত্যাদি তৈরি করতে সহায়তা করে থাকে। তাছাড়া কলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।